১৮ ই আগষ্ট স্বাধীনতা দিবস পালন : উত্তোলন করা হল জাতীয় পতাকা

18th August 2021 11:58 am মালদা
১৮ ই আগষ্ট স্বাধীনতা দিবস পালন : উত্তোলন করা হল জাতীয় পতাকা


দেবাশীষ পাল ( মালদা ) : বুধবার ১৮ আগস্ট মালদা জেলার স্বাধীনতা দিবস পালিত হয়। এদিন সকালে মালদা শহরের রামকৃষ্ণ মিশন ঘাট এলাকায় উদযাপন করা হয় মালদার স্বাধীনতা দিবস। জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়।
এছাড়া উপস্থিত ছিলেন, প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী, ইংরেজ বাজার পৌরসভার প্রশাসক সুমালা আগারওয়ালা সহ অন্যান্য অতিথিরা।
পতাকা উত্তোলনের পাশাপাশি প্রয়াত স্বাধীনতা সংগ্রামী শিবেন্দু শেখর রায়ের আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করা হয়। দেশে স্বাধীনতা দিবস পালন করা হয়  ১৫ অগাস্ট।অথচ শুনলে অবাক হবেন আজো মালদা,মুর্শিদাবাদ ও নদীয়া কিছু অংশে ১৮ আগষ্ট স্বাধীনতা দিবস পালন করা হয়।  ১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন ভারতে স্বাধীনতা দিবস পালন হলেও পতাকা ওঠেনি মালদা, মুর্শিদাবাদ ও নদিয়া জেলার কিছু  অংশে। ১৮ অগাস্ট কেন মালদা ও মুর্শিদাবাদ  নদিয়ায় কিছু এলাকায় স্বাধীনতার ভারতের পতাকা উত্তোলন করাহয়,মালদা-মুর্শিদাবাদ ও নদিয়ার ২ দিন পালিত হয় স্বাধীনতা দিবস! প্রথমে ভারতের এই তিন জেলার কিছু অংশ পূর্বপাকিস্তানের এলাকার মধ্যে পরে জায় এই তিন জেলা যার ফলে সেসময় এতো উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকায় সঠিক ভাবে  কেউই জানতে পারেনি পীে ভারতের অংশ করা হয় এই তিন জেলাকে অবশেষে ১৭ আগাস্ট মালদা, মুর্শিদাবাদ ও নদিয়ার একাংশের মানুষ জানতে পারেন, তাঁরা ভারতেরই অন্তর্ভুক্ত। তাই ১৮ অগাস্ট সেই সব জায়গাগুলিতে স্বাধীন ভারতের পতাকা উত্তল করে স্বাধীনতা দিবস পালন করাহয়। তারপর থেকে আজও এই সব জেলার কোনও কোনও জায়গায় ১৫ ও ১৮ অগাস্ট স্বাধীনতা দিবস পালিত হয়।





Others News